Home Bangla স্বাস্থ্য ত্বকের সৌন্দর্য বাড়ায় টুথপেস্ট

ত্বকের সৌন্দর্য বাড়ায় টুথপেস্ট

111
0
ত্বকের সৌন্দর্য skin fairness toothpaste
ত্বকের সৌন্দর্য

ত্বকের সৌন্দর্য ও পরিচর্যাতেও যে টুথপেস্ট সমানভাবে কার্যকর তা জানতাম না! কিন্তু আমরা জানি দাঁত পরিস্কার করতে টুথপেস্ট ব্যবহার হয়। ত্বকের যত্নে টুথপেস্ট দিতে পারে কিছু চমকপ্রদ উপকারিতা, যা নামীদামী প্রসাধনীও দিতে পারে না। তাহলে জেনে নেওয়া যাক ত্বকের সমস্যা সমাধানে টুথপেস্টের ব্যবহার।

১। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে

দ্রুত ত্বকের সৌন্দর্য ও উজ্জ্বলতা বৃদ্ধি করতে টুথপেস্টের জুড়ি মেলা ভার! বাইরে যাবার আগে যদি ত্বকের যত্ন নেওয়ার যথেষ্ট সময় না থাকে তাহলে ব্যবহার করুন টুথপেস্ট। সাধারণ ফেসওয়াসের মতোই টুথপেস্ট ব্যবহার করুন এবং প্রচুর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আর দেখুন উজ্জ্বল ত্বক।

২। মুখের বলিরেখা দূর করতে

শুধু বয়স বাড়লেই ত্বকে বলিরেখা পড়ে, তা নয়! অতিরিক্ত দুশ্চিন্তা, বিশ্রামের অভাব, অনিদ্রা ইত্যাদি কারণেও আকালে ত্বকে বলিরেখা দেখা দিতে পারে। টুথপেস্টকে জলে মিশিয়ে পাতলা করে নিন। এবার মুখ, গলায়, ঘাড়ে এটির প্রলেপ লাগান। না শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। পেস্ট শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত তিন দিন এভাবে টুথপেস্ট ব্যবহার করুন। বলিরেখার সমস্যা অনেকটাই দূর হয়ে যাবে।

৩। হোয়াইট হেডস-এর সমস্যায়

ধুলো-ময়লা, দূষণ, মেকআপ ইত্যাদির কারণে ত্বকের লোমকূপ বন্ধ হয়ে। ফলে দেখা দেয় ব্ল্যাক হেডস। ব্ল্যাক হেডস-এর পূর্ববর্তী অবস্থা হল হোয়াইট হেডস। এতে লোপকূপের ছিদ্র বন্ধ হয়ে যায়। যেসব জায়গায় এই হোয়াইট হেডস রয়েছে যেমন, নাক, কপাল, চিবুক- সেসব জায়গায় পুরু করে টুথপেস্টের প্রলেপ লাগান। শুকিয়ে গেলে তুলে ফেলুন। এরপর মুখ ধুয়ে ফেলুন। ফলাফল মিলবে চমকে দেওয়ার মতো!

৪। ব্রণের সমস্যা দূর করতে

ব্রণর সমস্যাতেও টুথপেস্ট দারুন কার্যকরী। বিশেষ করে ব্যথাযুক্ত ব্রণর ক্ষেত্রে। রাতে ঘুমানোর আগে ব্রণর উপর টুথপেস্টের প্রলেপ লাগিয়ে ঘুমাতে যান। সকালে উঠে দেখবেন ব্রণর ফোলা ভাব কমে গেছে। আর ব্যথাও অনেক কম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here