পাসওয়ার্ড ছাড়া যেভাবে একটা জিমেইল একাধিক ব্যক্তি নিয়ন্ত্রণ করতে পারবেন

0
2157

অফিসিয়াল বা ব্যক্তিগত প্রয়োজনে অনেক ক্ষেত্রে একই জিমেইল একাধিক ব্যক্তি ব্যবহার করে থাকেন। এক্ষেত্রে চাইলে অন্যদের থেকে পাসওয়ার্ড গোপন রেখে যে কোনো একজন ই-মেইলটি নিয়ন্ত্রণ করতে পারেন। অবশ্য জিমেইলের ডেলিগেটেডস ফিচারের মাধ্যমে আপনি আপনার পাসওয়ার্ডটি প্রকাশ না করেই আপনার অ্যাকাউন্টে অন্যকে প্রবেশাধিকারের অনুমতি দিতে পারেন। এজন্য আপনার নিয়মিত অ্যাকাউন্টে এ ধরনের ১০ জন প্রতিনিধি যোগ করতে পারেন এবং একটি স্কুল বা কাজের অ্যাকাউন্টের ক্ষেত্রে ২৫ জন পর্যন্ত প্রতিনিধি যোগ করতে পারেন।

আপনার নির্বাচিত প্রতিনিধিরা আপনার জিমেইল অ্যাকাউন্টের বার্তাগুলো পড়তে পারবে, বার্তা পাঠাতে পারবে, এমনকি মুছেও ফেলতে পারবে। প্রতিনিধিরা আপনার জিমেইল সেটিংস পরিবর্তন করতে পারবে না, আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবে না এবং আপনার পক্ষে কারও সঙ্গে চ্যাট করতে পারবে না। এটি আপনার ই-মেইলে প্রবেশ করার অনুমতি, বা একাধিক ব্যক্তির দ্বারা ব্যবহার করার জন্য জিমেইলের চমৎকার ফিচার।
জিমেইল প্রতিনিধি যোগ করতে

জিমেইলের <অ্যাকাউন্টস এবং ইনভাইটেশন> সেটিংসে যান।

* আপনার অ্যাকাউন্টে প্রবেশাধিকার দেওয়ার জন্য ‘গ্রান্ট অ্যাক্সেসে’র অধীনে থাকা ‘অ্যাড আদারস অ্যাকাউন্টস’-এ ক্লিক করুন।

* নির্বাচিত প্রতিনিধিদের দ্বারা বার্তাটি পড়া বা না পড়া হিসেবে চিহ্নিত করা হবে কি-না তা নির্বাচন করুন।

* অনুরোধ জানানো হলে, আপনার অ্যাকাউন্টে প্রবেশাধিকার দেওয়ার জন্য আপনি যে ব্যক্তির ই-মেইল ঠিকানাটি সরবরাহ করতে চান তা লিখুন, নিশ্চিত করুন যে আপনি প্রবেশাধিকার শেয়ার করতে চান।

* আপনার অনুরোধ পাঠানো প্রতিনিধির ই-মেইল প্রাপ্তির সাত দিনের মধ্যে ই-মেইল থাকা একটি লিঙ্কে ক্লিক করতে হবে। অন্যথায় অফারের মেয়াদ সাত দিন পর শেষ হয়ে যাবে। আপনি অ্যাকাউন্টের আমদানি অপশনে ফিরে গিয়ে আপনার অনুরোধটি গ্রহণ করেছেন কি-না তা জানতে পারবেন এবং আপনার ই-মেইল ঠিকানার পাশে সেগুলো স্বীকার করেছেন কি-না তা দেখতে পারবেন।

এটি চালু করার জন্য আপনার ৩০ মিনিট সময় লাগবে এবং এরপর প্রতিনিধি আপনার পক্ষ থেকে ই-মেইল দেখতে এবং পাঠাতে পারেন।

জিমেইলে প্রতিনিধি বাদ দিন
আপনি যদি আপনার জিমেইল অ্যাকাউন্ট থেকে কোনো প্রতিনিধিকে সরিয়ে ফেলতে চান, তাহলে নিল্ফেম্নাক্ত কাজগুলো করুন :
* <অ্যাকাউন্টস এবং ইনভাইটেশন> সেটিংসে যান।
* আপনার অ্যাকাউন্টে প্রবেশাধিকারের জন্য গ্রান্ট অ্যাক্সেসের অধীনে আপনি যে ই-মেইল অ্যাকাউন্টটি সরাতে চান সেটি মুছে ফেলতে ক্লিক করুন।

 

SHARE
Next articleTin Goyenda Volume 1-1 [3goyenda,Konkal Dip,Rupali Makrasha]
I am Moshiur Rahman Nic, a certified SEO Consultant, Pro Blogger, Computer & Software Engineer and an addicted Web designer and Developer in Information and Communication Technology (ICT) sector since 2010 with of working experiences in Bangladesh.

Leave a Reply